The Hidden Agenda Of How To Transfer Files From IPhone To Pc.

The Hidden Agenda Of How To Transfer Files From IPhone To Pc.


IPhone থেকে Windows এর যেকোন ভার্সনে আপনাকে যদি ফাইল Transfer এর অনেকগুলি পদ্ধতি আছে।আমি আপনাদের সাথে শুধু মাত্র দুটি পদ্ধতি নিয়ে আলোচনা করব ।একটি "USB” ব্যবহার করে এবং দ্বিতীয়টি আপনার আইফোনের "Cloud Service” ব্যবহার করে ।নিচে আমি এই দুই পদ্ধতিতে কিভাবে আপনারা "File Transfer" করবেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করব ।
USB এর মাধ্যমে ফাইল ট্রান্সফার:-
USB এর মাধ্যমে IPhone থেকে Windows এ ফাইল ট্রান্সফার করতে হলে আপনাকে যে পদ্ধতিগুলো অনুসরণ করতে হবে সেগুলো নিম্নরূপ

Windows এর "Plug-and-Play" ব্যবহার করে File Transfer(iTunes ব্যাবহার না করে):-
. প্রথমে আপনি আপনার USB কেবলের মাধ্যমে কম্পিউটারের সাথে IPhone কে যুক্ত করুন।
.সঠিকভাবে Connect হবার পর আপনার IPhone এ একটি PoPUP উইন্ডো ভেসে উঠবে যেটার উপর থেকে আপনি "View Content” Tab টি Select করবেন এবং এরপর আপনি আপনার মোবাইলের সমস্ত Folder গুলোকে দেখতে পারবেন।
.এখান থেকে আপনি আপনার যে Folder টি ট্রান্সফার বা কপি করতে চান সেটি সিলেক্ট করুন এবং নির্দিষ্ট Destination এ গিয়ে সেটিকে Paste করে দিন।

Windows Explorer ব্যবহার করে:-
.এক্ষেত্রে আপনি আপনার IPhone কে প্রথমে আপনার PC বা Computer র সাথে USB র মাধ্যমে যুক্ত করুন।
. এরপর আপনি আপনার PC থেকে ”My Computer" Tab টি ওপেন করুন।
.”My Computer" ওপেন হওয়ার পর আপনি তার মধ্যে IPhone এর Icon সহ একটি ”Portable Device" Tab দেখতে পাবেন এটিতে ক্লিক করতে হবে। এটি ওপেন হলে আপনার IPhone এর সমস্ত File এবং Folder গুলো এখান থেকে আপনি দেখতে পাবেন।তারপর এখান থেকে File বা Folder Select করুন এবং আপনার Computer এর নির্দিষ্ট জায়গাতে Paste করে দিন।

iTunes এর মাধ্যমে File Transfer:-
"iTunes" এর মাধ্যমে File Transfer করার জন্য যে বিষয়টি আপনাকে মনে রাখতে হবে সেটি হলো আপনার আইফোনে "iTunes" অ্যাপ্লিকেশনটিতে একাউন্ট থাকতে হবে এবং অবশ্যই আপনার PC বা Computer এ "iTunes" ইনস্টল করতে হবে,না হলে আপনি File Transfer করতে পারবেন না। চলুন তাহলে দেখে নেওয়া যাক কিভাবে আপনি "iTunes" এর মাধ্যমে File Transfer করতে পারবেন।
. আপনার IPhone কে আপনার Computer এর সাথে ডেটা কেবলের মাধ্যমে সংযুক্ত করুন।
.এরপর "iTunes" টি ওপেন করুন এবং সেখান থেকে "Files" নাম যেটি আছে সেটিতে Click করুন এটিতে ক্লিক করার পর আপনি ‌"Sync" অথবা "Transfer" নামক দুটি Tab দেখতে পাবেন।
.তারপর আপনি আপনার Computer এর যে স্থানে আপনার ফাইলগুলো সংরক্ষিত রাখতে চান সেই Destination এ গিয়ে Click করে ওপেন করুন এবং সেখানে "Sync" অপশন এ Click করলেই Transfer সম্পন্ন হয়ে যাবে।

Cloud Service ব্যবহার করে File Transfer:-
"Cloud Service" ব্যাবহারের জন্য আপনাকে iPhone বা Computer কে ডেটা কেবলের মাধ্যমে সংযুক্ত করুন।মনে রাখবেন "Cloud Service" ব্যবহার করে File Transfer এর জন্য অবশ্যই আপনার Internet এর প্রয়োজন ।"iCloud Service" এর মাধ্যমে File Transfer আপনি দুইভাবে করতে পারেন এক "Apple iCloud" ব্যবহার করে বা "DropBox" ব্যবহার করে। নিচে আমরা জেনে নেব এই দুটি মাধ্যমে কিভাবে আপনি File Transfer করতে পারবেন।

Apple iCloud ব্যবহার করে File Transfer:-
"Apple iCloud" এর মাধ্যমে File Transfer এর ক্ষেত্রে আপনাকে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করতে হবে।
. আপনার আইফোনে "Photo Stream" অপশনটি অন করে নিন এর মাধ্যমে আপনি আপনার iPhone থেকে PC বা Computer এ ফটো Transfer করতে পারবেন। মিউজিক Transfer এর ক্ষেত্রে আপনার যদি "iCloud" ডাউনলোড করা না থাকে সে ক্ষেত্রে থার্ড পার্টির কোন ”Software" এর প্রয়োজন হবে। এরকম একটি সফটওয়্যার হল "Touch Copy"।
. আপনার আইফোন এ "Apple iCloud Control Panel" ডাউনলোড এবং ইন্সটল করতে হবে।
.এরপর "iCloud Service” কে অন করলে এখান থেকে অটোমেটিক File গুলি আপনার কম্পিউটারের "iCloud Storage" এ আপলোড হয়ে যাবে এখান থেকে আপনার কম্পিউটারের Hard Drive এ জমা হবে।

DropBox ব্যবহার করে File Transfer:-
"DropBox" হলো একটি জনপ্রিয় অনলাইন "Cloud Storage" ,এটি সাধারণত Microsoft এ ব্যবহার করা হয়। "DropBox" এর মাধ্যমে File Transfer এর পদ্ধতি গুলি নিম্নে বর্ণনা করা হলো।
১. প্রথমে আপনি আপনার iPhone এবং Computer এ "DropBox" অ্যাপটিকে ডাউনলোড এবং ইনস্টল করে নিন।
২.এরপর আপনার iPhone থেকে "DropBox" ওপেন করুন, এর পর আপনি একটি "Upload" ট্যাব দেখতে পাবেন। এরপর আপনি এই ট্যাবটিকে ওপেন করবেন।
৩.আপনি আপনার স্কিনের উপরের ঠিক বাঁ দিকে  দিকে ‌"+" চিহ্ন দেখতে পারবেন এটিকে ক্লিক করতে হবে।
৪.এরপর আপনি যে ফাইল গুলো Transfer করতে চান সেগুলো Select করবেন এবং এবং কোথায় রাখবেন সেটি বেছে নেবার পরই এগুলো অটোমেটিক আপনার ড্রপবক্সে আপলোড হয়ে যাবে।

এছাড়াও ফাইল ট্রান্সফারের ক্ষেত্রে আরও অনেক পদ্ধতি আছে যেগুলি ব্যবহার করে আপনি ফাইল ট্রান্সফার করতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ