5 Common Misconceptions About Mobile Radiation.


মোবাইল ফোন আমাদের জীবনে সর্বব্যাপী এবং একটি সম্পূর্ণ আসক্তি।  আমরা এটি কেবল একে অপরের সাথে যোগাযোগের জন্যই নয়, আড্ডা, গেম খেলতে, সিনেমা দেখতে, পড়তে, সংবাদ অনুসরণ করতে এবং আরও অনেক কিছুর জন্য ব্যবহার করি।  এটি আমাদের যোগাযোগ মাধ্যমে নতুন বিপ্লব এনেছে ।

 তবে মানব স্বাস্থ্যের উপর মোবাইল রেডিয়েশনের(Mobile Radiation) প্রভাব সম্পর্কে অনেক উদ্বেগ রয়েছে।  সারা বিশ্ব জুড়ে অনেক চিকিত্সক, গবেষক এবং বিজ্ঞানীরা আপনার মোবাইল ফোন ব্যবহার থেকে যে পরিমাণ তেজস্ক্রিয়তা(Radiation) ছড়ায় তা হ্রাস করার জন্য সতর্কতার পরামর্শ দেয়।  মোবাইল ফোন নির্মাতারা তাদের Fine Print এ সতর্কতাও দিয়ে থাকেন। 

 ফোন বিকিরণের(Mobile Radiation) ফলে সৃষ্ট কয়েকটি বড় স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা(Health Issues) :-
 ফার্টিলিটি এবং প্রজনন(Fertility and Reproduction) : রেডিও ফ্রিকোয়েন্সি (Radio Frequency) এর দীর্ঘায়িত সংস্পর্শে Fertility এর উপর নেতিবাচক(Negative) প্রভাব পড়ে এবং অনেক গবেষক RF কে শুক্রাণু হ্রাস, গতিশীলতা এবং ঘনত্বের সাথে তুলনা করেছেন। 

 নিউরোটক্সিক প্রভাব(Neurotoxic Effect) : Wireless এর দীর্ঘায়িত ব্যবহার মস্তিষ্কের কোষকে হ্রাস করতে পারে, মস্তিষ্কের স্মৃতিশক্তি এবং শেখার কেন্দ্রগুলিতে মস্তিষ্কের কোষের মৃত্যু ঘটায়।  সেলফোন বিকিরণ(Mobile Radiation) মানুষের মস্তিষ্কের ক্রিয়াকলাপকেও পরিবর্তন করে।

 জ্ঞান এবং স্মৃতিশক্তি হ্রাস(Cognition and Impaired Memory) : অনেক গবেষণায় প্রমাণিত হয়েছে যে ওয়্যারলেস সংকেতগুলি(Wireless Signal) জ্ঞানীয় দক্ষতা যেমন শেখা, স্মৃতিশক্তি, মনোযোগ এবং প্রতিক্রিয়াকে ক্ষতি করতে পারে।

 শ্রবণশক্তি হ্রাস(Hearing Loss) : মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহারের ফলে উচ্চ-ফ্রিকোয়েন্সি শ্রবণশক্তি হ্রাস এবং কানের অভ্যন্তরের ক্ষতি করে । বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষায দেখা গেছে যে মোবাইল ফ্রিকোয়েন্সি অনেক সময় মস্তিষ্কের স্নাযুগ্রন্থিতে টিউমার সৃষ্টি করে। 

 ক্ষতিকারক বিকিরণগুলি উত্পাদনশীলতা হ্রাস , অবসন্নতা, মাথাব্যথা এবং মেশিনের কর্মদক্ষতা কমিয়ে দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং ক্যান্সার সম্পর্কিত গবেষণা সংস্থা ইন্টারন্যাশনাল এজেন্সি (IARC) রেডিও-ফ্রিকোয়েন্সি ইলেক্ট্রোম্যাগনেটিক কে মানুষের কাছে কার্সিনোজেনিক (Group 2B) হিসাবে শ্রেণিবদ্ধ করেছে।

 এ ছাড়াও, ভারতে, রাজস্থান হাই কোর্ট ২০১২ সালে শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল ও খেলার মাঠ থেকে মোবাইল টাওয়ার স্থানান্তর করার নির্দেশ দিয়েছে।  ভারতের সুপ্রিম কোর্ট রেডিয়েশনের কারণে "জীবনের ঝুঁকিপূর্ণ" হওয়ার কারণে স্কুল, হাসপাতাল ও খেলার মাঠের আশপাশ থেকে সমস্ত সেল টাওয়ার সরিয়ে নেওয়ার 2012 রাজস্থান হাই কোর্টের সিদ্ধান্তকে বহাল রেখেছে।

 সুতরাং মোবাইল বিকিরণ থেকে নিজেকে রক্ষা করতে কিছু সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ:

 আপনার সেলফোনটি শরীর থেকে দূরে রাখুন।  আপনার শার্টের পকেটে আপনার সেলফোনটি রাখা বেশ ক্ষতিকারক।  আসলে, এটি আপনার প্যান্টের পকেটে রাখা এড়াবেন।  সেলফোনটি ব্যাগে রেখে দেওয়া সেরা।

 ল্যান্ডলাইন ফোনটি ব্যবহার করুন।  আপনার বাড়িতে / কর্মক্ষেত্রে ল্যান্ডলাইন থাকলে আপনার সেলফোনের পরিবর্তে এটি ব্যবহার করুন। 

 আপনার ফোনটি বন্ধ করুন বা যখন ব্যবহার না করা হবে তখন এটি Airplane Mode এ রাখুন।  এটি অনুসরণ করা কঠিন তবে অসম্ভব নয়।  যখনই আপনি মনে করেন যে কয়েক ঘন্টা ধরে ডেটা সংযোগের প্রয়োজন হয় না, আপনি এটিকে স্যুইচ অফ করতে বা Airplane Mode রেখে দিতে পারেন। ঘুমোতে যাওয়ার আগেও আপনি এটি করতে পারেন।
  • 5 Common Misconceptions About Mobile Radiation.
    Add caption

 ভিডিওগুলি দেখার জন্য আপনার বাচ্চাদের কাছে ফোন হস্তান্তর করার আগে ভিডিওগুলি প্রথমে ডাউনলোড করুন এবং ফোনটি Airplane Mode এ রেখে দিন।

 স্পিকারের সাথে কথা বলুন।  সেলফোনে কথা বলার সময় হ্যান্ডস-ফ্রি স্পিকার বা ইয়ারফোন ব্যবহার করা ভাল।  এটি একটি অভ্যাস করার চেষ্টা করুন।  আপনার সাথে কথা শেষ হয়ে গেলে, আপনার ইয়ারফোনগুলি সরিয়ে ফেলুন।  আপনি যদি হ্যান্ডস-ফ্রি ব্যবহার করতে না চান তবে আপনার ফোনটি কান থেকে 1-2 সেন্টিমিটার দূরে রাখুন।  ব্লুটুথ ব্যবহার করবেন না।

 চার্জিং মোডে থাকা অবস্থায় ফোনে কথা বলবেন না কারণ এর দ্বারা নির্গত বিকিরণের পরিমাণ 10 গুণ বেশি।

 কম ব্যাটারিতে আপনার ফোনটি ব্যবহার করা এড়িয়ে চলুন।  যখন ব্যাটারি কম তখন আপনার ফোনে অ্যাক্সেস না করার চেষ্টা করুন ততক্ষণে তেজস্ক্রিয়তা বৃদ্ধি পায়।  সিগন্যাল কম থাকলে ফোনটি ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়।

আমার কথা
আমি আন্তরিকভাবে আশা করি যে আমার এই পোস্টটি দিয়ে আপনি জানবেন মোবাইল রেডিয়েশন কতটা ক্ষতিকারক এবং কীভাবে এটি কমানো যায়। অনুগ্রহপূর্বক আমাদের সাথে যুক্ত থাকুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ