Five Shocking Facts About WhatsApp 2 Step Verification.

Five Shocking Facts About WhatsApp 2 Step Verification.

সাবধান! না জেনে WhatsApp ব্যবহার করবেন না। WhatsApp 2 Step Verification

WhatsApp আজ বিশ্বের সর্বাধিক জনপ্রিয় মেসেজিং(Messaging) অ্যাপে(App)পরিণত হয়েছে এবং এর সংখ্যা ক্রমাগত বাড়ছে।  আর কিছুদিনের মধ্যেই বিশ্বে আর কোনও ইন্টারনেট(Internet) ব্যবহারকারী থাকবে না যারা WhatsApp ব্যবহার করে না।  হোয়াটসঅ্যাপ(WhatsApp) তার ব্যবহারকারীদের সুরক্ষা মাথায় রেখে একের পর এক নতুন ফিচার চালু করে চলেছে।  প্রথম হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সুরক্ষা(Security) মাথায় রেখে Encryption প্রক্রিয়া শেষ করেছে এবং আরও সুরক্ষা বাড়ানোর জন্য টু স্টেপ ভেরিফিকেশন(2 Step Verification) চালু করেছে ।  যার কারণে ব্যবহারকারীদের সুরক্ষা(Security) আরও কড়া হয়েছে। তাহলে আসুন জেনে নিই, হোয়াটসঅ্যাপ এর এই টু স্টেপ ভেরিফিকেশন(2 Step Verification) কী এবং কীভাবে এটি ব্যবহার করা যায়?

WhatsApp টু স্টেপ ভেরিফিকেশন(2 Step Verification) কী?

WhatsApp  টু স্টেপ ভেরিফিকেশন(2 Step Verification) একটি গুরুত্বপূর্ণ সুরক্ষা বৈশিষ্ট্য।  এটি ব্যবহার করে ব্যবহারকারী তার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি আগের চেয়ে আরও সুরক্ষিত করতে পারে।  আপনি যখন হোয়াটসঅ্যাপে হোয়াটসঅ্যাপ টু স্টেপ ভেরিফিকেশন ফিচারটি চালু করবেন তখন থেকে আপনি যখনই আবার নিজের মোবাইলে হোয়াটসঅ্যাপ ইনস্টল করবেন অথবা আপনি আপনার নতুন একটি মোবাইলে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি ইনস্টল করবেন হোয়াটসঅ্যাপ আপনার নিবন্ধিত মোবাইল নম্বর থেকে এককালীন পাসওয়ার্ড(OTP) চাইবে। এছাড়াও, হোয়াটসঅ্যাপ টু স্টেপ ভেরিফিকেশন পাসওয়ার্ডও প্রবেশ করতে হবে।  যার মাধ্যমে আপনি আপনার হোয়াটসঅ্যাপ ইনস্টলেশন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারবেন ।  এটি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটিকে আরও অনেক বেশি সুরক্ষিত করে।

WhatsApp টু স্টেপ ভেরিফিকেশন(2 Step Verification) কেন ব্যবহার করা গুরুত্বপূর্ণ?

বন্ধুরা, WhatsApp ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ টু স্টেপ ভেরিফিকেশন(2 Step Verification) ব্যবহার করা খুব জরুরি কারণ WhatsApp এ আপনার মোবাইল নম্বরটি আপনার পরিচয়।  আপনার WhatsApp Profile এ বিভিন্ন ধরণের প্রোফাইল ছবি, নাম, আপনার আত্মীয়ের মোবাইল নম্বর রয়েছে।  তিনি আপনাকে কেবল আপনার মোবাইল নম্বর থেকে চিনতে পারেন।
 এখন আমরা হোয়াটসঅ্যাপ টু স্টেপ ভেরিফিকেশন কেন গুরুত্বপূর্ণ তা নিয়ে কথা বলি।  মনে করুন আপনি সিম কার্ডটি কোথাও হারিয়ে ফেললেন এবং সেই সিম কার্ডটি অন্য কোন ব্যক্তি পেয়ে গেল।  এখন তিনি আপনার সিম কার্ড দিয়ে তার মোবাইলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট(WhatsApp Account) সক্রিয় করলেন। আপনি মনোযোগ দেননি এবং আপনার সিম কার্ড নম্বর বাজারে চালু হয়ে গেছে এবং কেউ এটি কিনে তার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সক্রিয় করেছে।  এখন আপনি কেবল ভাবেন যে যার কাছে আপনার মোবাইল নম্বর থাকবে সে শুধু Mobile নং টি ব্যবহার করতে পারবেন কিন্তু এটা জেনে রাখুন ওই ব্যক্তি আপনার সম্পূর্ণ WhatsApp Account টি চালনা করতে পারবেন। যেটি আপনি বা আপনার নিকটাত্মীয়দের মধ্যে যে কোনও লোকের অনেক ক্ষতি করতে পারে।

কীভাবে হোয়াটসঅ্যাপ টু স্টেপ ভেরিফিকেশন(WhatsApp 2 Step Verification) সক্রিয় করবেন?

বন্ধুরা, হোয়াটসঅ্যাপ টু স্টেপ ভেরিফিকেশন ফিচারটি অ্যাক্টিভেট করা বেশ সহজ।  আপনি নীচে উল্লিখিত সাধারণ পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার হোয়াটসঅ্যাপ টু স্টেপ যাচাই বৈশিষ্ট্যটি সক্রিয় করতে পারেন।

1. আপনার হোয়াটসঅ্যাপ ওপেন করুন।(Open your WhatsApp Account)
                                ⬇️
2.এখন এখানে আপনি উপরে তিনটি বিন্দু চিহ্ন দেখতে পাবেন।  এগুলিতে ক্লিক করুন।(Click 3 Dot at the upper Right side) 
                               ⬇️
 3.তারপর প্রথমে সেটিংস এবং তারপরে অ্যাকাউন্ট সেটিংসে ক্লিক করুন। (Go to➡️ Settings⏭️Account Settings) 
4.এর পরে আপনি এখানে হোয়াটসঅ্যাপ টু স্টেপ ভেরিফিকেশনের অপশন পাবেন।  এটিতে ক্লিক করুন।
 6.এখন আপনাকে হোয়াটসঅ্যাপের জন্য আপনার 6 ডিজিটের পিনটি প্রবেশ করতে হবে।  এখানে আপনি এমন একটি পিন প্রবেশ করুন যা আপনি সহজেই মনে রাখতে পারেন।  এছাড়াও, অন্য কোনও ব্যক্তি এটি সহজেই করতে পারে না।  পিনটি প্রবেশ করার পরে, Next এ ক্লিক করুন।
                                ⬇️
7.Next এ ক্লিক করার পরে, আপনাকে আবার নিশ্চিত করার জন্য একটি পিন প্রবেশ করতে হবে।  তারপরে আবার Next এ ক্লিক করুন।
                                ⬇️
8.এখন আপনাকে এখানে আপনার ইমেল আইডি প্রবেশ করতে হবে।  এর পরে আপনাকে Next এ ক্লিক করতে হবে।
9.পরবর্তী ক্লিক করার পরে, আপনাকে আবার আপনার ইমেল আইডিটি নিশ্চিত করতে হবে।  এবং Next এ ক্লিক করুন।
10.এখন আপনাকে সর্বশেষে সেভ অপশনে ক্লিক করতে হবে।  যত তাড়াতাড়ি আপনি Save অপশনে ক্লিক করুন।  আপনার হোয়াটসঅ্যাপ টু স্টেপ ভেরিফিকেশন বৈশিষ্ট্যটি সক্রিয় হবে।

এইভাবে আপনি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের জন্য হোয়াটসঅ্যাপ টু স্টেপ ভেরিফিকেশন বৈশিষ্ট্যটি চালু করতে পারেন।  এছাড়াও যখনই আপনার মনে হয় আপনার এটির দরকার নেই।  সুতরাং আপনি উপরে বর্ণিত হিসাবে হোয়াটসঅ্যাপ টু স্টেপ ভেরিফিকেশন এ গিয়ে অক্ষম (Disable) করতে পারেন।                               
আমার কথা:- 
আমি আন্তরিকভাবে আশা করি যে আমার এই পোস্টটি দিয়ে আপনি জানবেন যে WhatsApp এ 2 Step Verification আপনার পক্ষে কতটা উপকারী এবং কেন এটি সক্রিয় করা জরুরী । এই পোস্টটি সম্পর্কে আপনার যদি কোনও পরামর্শ বা প্রশ্ন থাকে তবে আপনি মন্তব্য করতে পারেন বা ইমেইলে আমাদের জানাতে পারেন। বিনামূল্যে আমাদের গ্রাহক হন এবং প্রযুক্তিগত দিক থেকে এগিয়ে থাকুন এবং আমাদের সমাজকে এগিয়ে নিয়ে চলুন। 
                  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ